Monday, 28 September 2015

ইসলামী ব্যাংকের আই ব্যাংকিং


https://play.google.com/store/apps/details?id=com.ionicframework.icellular894076&hl=enhttps://play.google.com/store/apps/details?id=com.ionicframework.icellular894076&hl=en

তথ্য প্রযুক্তি সম্বলিত আধুনিক ব্যাংকিং সেবায় ব্যাংকের নতুন সংযোজন আই ব্যাংকিং, যার মাধ্যমে দেশ-বিদেশের যে কোন স্থান হতে গ্রাহকরা তাদের একাউন্ট সম্পর্কিত প্রয়োজনীয় ব্যাংকিং সুবিধা পেতে পারেন। বর্তমানে ইসলামী ব্যাংকের আই ব্যাংকিং-এ এ ধরনের সুবিধা প্রদান করা হয়।

সুবিধাগুলো
  • ২৪ ঘন্টার সেবা
  • ইন্টারনেট এর মাধ্যমে দেশ-বিদেশ যে কোন জায়গা থেকে ব্যাংকিং সেবা
  • সময় ও অর্থ সাশ্রয়
  • উন্নত ও অর্থ সাশ্রয়
  • উন্নত আধুনিক ব্যাংকিং সেবা
  • একাধিক একাউন্ট নিবন্ধিকরণ
  • বিস্তারিত একাউন্ট বিবরণী


সেবাগুলো
  • একাউন্ট ব্যালেন্স
  • একাউন্ট স্ট্যাটমেন্ট
  • ট্রানজেকশন সামারী
  • ফাউন্ড ট্রান্সফার
  • ক্রেডিট ক্লিয়ারিং ইন্সট্রুমেন্ট স্ট্যাটাস
  • ডেবিট ক্লিয়ারিং ইন্সট্রুমেন্ট স্ট্যাটাস
  • কাস্টমার ওয়াইজ লায়াবিলিটি রিপোর্ট
  • সামারী অব মোড ওয়াইজ লায়াবিলিটি
  • লায়াবিলিটি এট ও গ্ল্যান্স অব পার্টি
  • কস্ট সিট ফর নিগোসিয়েশন
  • কস্ট সিট ফর রিয়েলাইজেশন
  • কস্ট সিট ফর রিটায়ারমেন্ট অব এ বিল
  • সার্চ এফটিটি ম্যাসেজ
  • সার্চ এফডিডি পেমেন্ট
  • ইউটিলিটি বিল পেমেন্ট সিস্টেম

রেজিস্ট্রেশন-এর ধাপ
  • গ্রাহকগণ নাম ও e-mail address পূরণ করে ফর্ম Submit করতে পারেন। গ্রাহকের e-mail-এ রেজিস্ট্রেশন শুরু করার একটি লিংক চলে যায়। গ্রাহকগণ e-mail খুলে, লিংকে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করতে পারে।
  • প্রয়োজনীয় তথ্য পূরণ করে রেজিস্ট্রেশন করতে হয়। তথ্য পূরণ করার পর শেষে পৃষ্ঠাটি (Registration Application) প্রিন্ট করে স্বাক্ষরসহ নিকটস্থ IBBL – এর শাখায় জমা দিতে হয়। শেষ পৃষ্ঠাটি গ্রাহকগণ e-mail এ ও পেয়ে থাকেন।
  • কর্মকর্তাগণ তা Verify করে অনুমোদন করেন। শাখা থেকে অনুমোদন করার পর পরই একটি Activation এ্যাক্টিভেশন মেইল চলে যায় গ্রাহকের ই-মেইল-এ।
  • ই-মেইল খুলে তাতে নির্দেশিত পদ্ধতি অনুসরণ করে Activate করতে হয়। Activation শুধু একবার করতে হয়।

উপরোক্ত ধাপের একটিও যদি বাদ যায় তাহলে গ্রাহকগণের রেজিস্ট্রেশন অসম্পূর্ণ থেকে যায় এবং গ্রাহকগণ i Banking সেবা গ্রহণ করতে পারেন না। উপরোক্ত ধাপ পালন করার পর-ই কেবলমাত্র গ্রাহকগণ User ID এবং Password ব্যবহার করে log-in করতে পারেন।

রেজিস্ট্রেশন-এর পূর্বে প্রয়োজনীয় তথ্য
রেজিস্ট্রেশন করতে যা লাগবে:
  • একটি সচল এবং নিয়মিত ব্যবহৃত ই-মেইল
একটি ই-মেইল থাকতে হয় যেটি নিয়মিত ব্যবহার করা হয়। গ্রাহকের ই-মেইলটি ব্যাংকের i Banking -এ User ID হিসাবে ব্যবহৃত হয়। ই-মেইল-এর Message Box Full রাখা যায় না। রেজিস্ট্রেশনের সময় @hotmail.com/ @msn.com/ @live.com/ @aol.com ই-মেইল ব্যবহার না করাই বাঞ্ছনীয়।
ব্যাংকের পাঠানো ই-মেইল Check করার সময় গ্রাহকের  ই-মেইল এর Inbox এ দেখতে হয়। না পাওয়া গেলে অবশ্যই Spam Box-এ দেখতে হয়।

  • পূর্ণ একাউন্ট নাম্বার (Account No)- ১৭ ডিজিট এবং পূর্ণ কাস্টমার নাম্বার (Customer ID –১৩ ডিজিট
ব্যাংক থেকে ইতোপূর্বের নেয়া একাউন্ট বিবরণী হতে পূর্ণ একাউন্ট নাম্বার এবং পূর্ণ কাস্টমার নাম্বার রেজিস্ট্রেশনের সময় ব্যবহার করতে হয়।

  • টেলিফোন নাম্বার ও জন্ম তারিখ
রেজিস্ট্রেশন করার সময় একটি ফোন নাম্বার ও জন্ম তারিখ বাধ্যতামূলকভাবে দিতে হয়। পরবর্তীতে Un-Ban Request পাঠানোর জন্য তথ্যগুলো প্রয়োজন হয়।

রেজিস্ট্রেশন করার নিয়ম
  • ইন্টারনেট-এ Connect করতে হয়।
  • এরপর Browser এর Address Bar গিয়ে টাইপ করতে হয়। https:ibblportal.islamibankbd.com
  • রেজিস্ট্রেশন-এর জন্যে ‘New Registration -এ ক্লিক করতে হয়।
  • প্রয়োজনীয় তথ্য পূরণ করে রেজিস্ট্রেশন করতে হয়।
  • রেজিস্ট্রেশন-এর শেষের পৃষ্ঠাটি প্রিন্ট করে গ্রাহকের স্বাক্ষরসহ নিকটস্থ আইবিবিএল এর যে কোন শাখায় জমা দিতে হয়।

ব্যবহার করার নিয়ম
  • ইন্টারনেট-এ Connect করতে হয়।
  • এরপর গ্রাহকের Browser এর Address Bar গিয়ে টাইপ করতে হয়। https:ibblportal.islamibankbd.com
  • এরপর গ্রাহকের নিজের User ID এবং Password দিয়ে Log-in করতে হয়।
  • এরপর প্রয়োজনীয় সার্ভিসটির জন্যে বাম পাশের Menu-তে ক্লিক করতে হয়।
  • একাউন্টের ব্যালান্স (Balance Inquiry) দেখতে চাইলে প্রথম বাম পাশের Menu -তে ভিউ View Account- এ করতে হয়। তারপর Balance Inquiry কলামে View লিংক-এ ক্লিককরতে হয়।
  • একাউন্ট বিবরণী (Account Statement) দেখতে চাইলে প্রথমে বাম পাশের Menu -তে View Account- এ ক্লিক করতে হয়। তারপর Account Statement লিংক-এ ক্লিক করতে হয়।
  • লেনদেন এর সার সংক্ষেপে (Transaction Summary) দেখতে চাইলে বাম পাশের Menu –তে (Account Summary) লিংক-এ ক্লিক করতে হয়।।
  • একাউন্ট সম্পর্কিত তথ্য (Account Information) দেখতে চাইলে বাম পাশের Menu –তে View Accounts  লিংক-এ করতে হয়।তারপর যে একাউন্ট সম্পর্কিত  তথ্য জানতে চান সে একাউন্ট লিংক এ ক্লিক করতে হয়।
  • Clearing Instrument  Status দেখতে চাইলে বাম পাশের মেনু-তে Clearing Instrument  Status- লিংক-এ করতে হয়।
  • Outstanding Liability Position দেখতে চাইলে বাম পাশের মেনু-তে Outstanding Liability Position  লিংক-এ ক্লিককরতে হয়।

লক্ষনীয়
IBBL i Banking সিস্টেম-এ স্বয়ংক্রিয় কিছু সার্ভিস আছে যা গ্রাহকের তাৎক্ষণিক সাহায্য করতে পারে:
  • পাসওয়ার্ড ভুলে গেলে।
  • নিজের একাউন্ট Lock হয়ে গেলে নিজে Unlock করতে চাইলে।
  • নিজের একাউন্ট Bun হয়ে গেলে Un-Ban Request পাঠাতে চাইলে।

এ সবক্ষেত্রে নির্দেশনাবলি সম্বলিত মেইল চলে যায় গ্রাহকের ই-মেইলটিতে। ই-মেইল খুলে তাতে নির্দেশিত পদ্ধতি অনুসরণ করে পাসওয়ার্ড বদল, একাউন্ট Unlock অথবা Un-Ban Request করা যায়।

এ সংক্রান্ত সাহায্যের জন্য Log-in page এর ‘Need Help’ Link এ দেখতে হয় অথবা মেইল করতে হয়Support.portal@islamibankbd.com

IBBL এর অন্যান্য আধুনিক সেবাসমূহ
  • বৃহৎ Online নেটওয়ার্ক দেশব্যাপী Online নেটওয়ার্ক থাকলে বর্তমানে ২৫১টি শাখায় Online নেটওয়ার্ক রয়েছে।
  • Online ব্যাংকিং সেবা Online শাখাগুলোর মধ্যে এক শাখা থেকে অন্য শাখায় লেন-দেন এর সুবিধা।

  • IBBL SMS সেবা মোবাইল এর মাধ্যমে বাসায় বসে একাউন্ট সম্পর্কিত তথ্য, একাউন্টের ব্যালান্স, সংক্ষিপ্ত হিসাব বিবরণী জানতে পারা যায়। এই সেবাসমূহ শুধুমাত্র এই ব্যাংকের Online শাখার জন্য প্রযোজ্য।

  • IBBL Remittance Card
উক্ত Card ব্যবহার করে ATM  বুথ ও শাখার কাউন্টার হইতে Foreign Remittance  এর Beneficiary গণ টাকা উত্তোলন করা যায়।
  • ATM সেবা
Online শাখাসমূহের মধ্যে ২৪ ঘন্টা লেন-দেন (টাকা উত্তোলন এবং ট্রান্সফার) এর সুবিধা। এছাড়াও  একাউন্টের ব্যালেন্স ও সংক্ষিপ্ত একাউন্ট বিবরণী। ইসলামী ব্যাংকের নিজস্ব ATM Network এর পাশাপাশি Cash Link এর বুথ হতে ইসলামী ব্যাংকের গ্রাহকগণ টাকা উত্তোলন করতে পারে। শীঘ্রই অমনিবাস Network ভুক্ত বুথ হইতে ও গ্রাহকগণ টাকা উত্তোলন করতে পারবে।

অনলাইন শাখা
  • অনলাইন শাখাগুলোর ঠিকানা IBBL এই ঠিকানা থেকে জানা যাবে।

No comments:

Post a Comment